Friday 2 March 2012

সোমনাথ দে


শ্রোণি পাখনা

ওই মেয়ে আমাকে ভালবাসা দিবি ঘটি ভত্তি করে ?
লোকে তোকে নষ্ট মেয়ে বলে
আমায় ভালবেসে এক ছিলিম কষ্ট সঞ্চয় করে রাখবি !
সত্যি বলছি তুই ভালবাসা দিলে নিজের জন্যে একটা পাঞ্জাবি কাটাতে দব ব্যাঙ্কের আমানত ভেঙে
তুই চাইলে একজোড়া ছাপা শাড়িও তোকে কিনে দিতে পারি মকদম মার্কেট থেকে
চল না বীথি নদীর পারে গিয়ে বসি গল্প করব
কথা দিচ্ছি গায়ে হাত দেব না শুধু তোকে পাশে নিয়ে ঢেউ সাঁতার খেলবো মনে মনে
পাশে বাবুদের আমবাগান থেকে কাঁচামিঠে আম পেড়ে এনে দেব চুরি করে একবার আমার জন্যে হাসলে
তোর আলসেমি এলে আমি পিঠ পিঠ পেতে দেব চওড়া রোদের মতন দুদণ্ড জিরিয়ে নিবি
ভয় নেই ! আমি পাহারা দেব
যদি দুঃস্বপ্নে ঘুম ভেঙ্গে যায় বাবার মতন তোর চোখ দুটোকে বুকেতে লুকিয়ে রাখবো

আমিও নষ্ট ছেলে চলে যাব যাবার সময় এলে
আমার নামে হুলিয়া জারি হয়ে গেছে বাবুদের রোষানলে
আমি লুকাতে এসেছিলাম তাই বীথি নদীর পাড়ে
ক্ষমা করে দিস আমায় এই মেয়ে
ভাবিস না যেন আমি সেই যে শুধুই কাড়ে আর মারে ...