Friday 2 March 2012

রোজেন হাসান


দিব্যস্বপ্ন

অসহ্য অবসর নিয়ে তোমাদের জন্য বসে আছি
অবসর অসহ্য, উষ্ণ, শীতল, অবকাশ?
নয় যেন এই হাত হাড়ের মত গাছ হয়ে থাকে
পাতগুলো কুসুম রক্তাভ যেন জ্বলে, যেন জ্বলে?
বুঝি না, কেননা এখন বিপনিবিতান
আমি নেই, আমি এক বডি স্প্রে, ডিশওয়াশ থেকে বেরিয়ে আছি
অসহ্য অবসর নিয়ে তোমাদের জন্য বসে আছি
প্রেম? অপ্রেম?
সব কিনে রেখে দাও
অসহ্য অবসর আমি, আমি বিনোদন তোমাদের
হাড় গাছ কামশীতলতার
বিনোদন নেই আমার, আমি জড়
বিদ্বেষ ঘৃণা আলিঙ্গন, আমি আগন্তুক
রাতে মিছি ঘুমিয়ে পড়ি, ঈশ্বর আর শয়তান আমাকে
ডাকে
যুদ্ধ করি আমি ঈশ্বর, মন্দকে জড়াই কুসুম শীৎকারে
শীৎকারে কুসুম জড়াই শয়তান, তাই মানুষ ও
ছেড়ে চলে যাও
জানি আমি সমাধি, কুকুরের ঘ্রাণ, শ্মশানের মড়াপোড়া
এই নীরব নিঃসঙ্গতা  যাওয়া নেই কোথাও
সিগারেট জ্বালিয়ে আমাকে পান কোরো, আমি ধোয়া
আমি তুলসীর তলে জ্বর নিয়ে বসি
বালিকার কামজ্বর ভুলে যায়, অসহ্য
অসহ্য এই কাম লিঙ্গ নেই আমি আকাশের
পোড়ো ধুলোর সাথে সঙ্গম ক্লান্ত, করেছি নতুন প্রকাশ
পিকাসোর গোয়ের্নিকার,বালিতে যে সমুদ্র সৈকত
বালিতে যে কিশোর নিজেকে শুষে, দেখে সমুদ্র রাতে
দিব্য স্বপ্ন, অভিনেতা, প্রেমকাতর, চিড়িয়াখানা
কোমল ঊরু, ব্যবহৃত যোনি, আমি যেন কিশোর এই
আমি ঘুম যাই তার বুক আমার
আমি সবার, বিরহ, প্রেম, ঘৃণা তিন বছরের
কেন যাবে নীরব পথ ধরে হঠাৎ ?
প্রেম
আমি জানি না আমি জড়
অসহ্য অবসর আমার স্নায়ু মজ্জাতে লেগে আছে